টেসলার সঙ্গে প্রতিযোগিতায় চীনের গিলি

একটি প্রিমিয়াম বৈদ্যুতিক গাড়ির ব্র্যান্ড বাজারে আনছে চীনের বৃহত্তম গাড়ি নির্মাতা গিলি। এই নতুন মডেলের মাধ্যমে টেসলার চেয়ে এক ধাপ এগিয়ে যেতে পারবে বলে আশা করছে চীনা সংস্থাটি।

ভোলভো এবং লোটাসের মালিক এই চীনা সংস্থাটি মঙ্গলবার এই নতুন ব্র্যান্ড, জিকর-এর কথা ঘোষণা করেছে, যা চীনের বৈদ্যুতিক যানবাহনের (ইভি) চাহিদা মেটানোর জন্য কাজ করবে।

গিলি জানিয়েছে যে জিকর ব্র্যান্ডের অধীনে, তারা উচ্চ মাত্রার ইভি তৈরি করবে, এবং ২০২১ সালের তৃতীয় প্রান্তিকের মধ্যে এগুলোর বিতরণ কাজ শুরু করবে বলে আশা ব্যক্ত করেছে সংস্থাটি।

এর মালিকানাধীন ব্র্যান্ডগুলোর মাধ্যমে ইতোমধ্যেই প্রিমিয়াম বৈদ্যুতিক গাড়িগুলোর সংস্পর্শে এসেছে গিলি। ভোলভো কারের মালিকানাধীন পোলেস্টার বৈদ্যুতিক পারফরম্যান্সের গাড়ি তৈরি করে। এছাড়া, গিলির মালিকানাধীন লোটাস-ও ইভিজা নামক একটি বিদ্যুৎ চালিত সুপারকার নিয়ে কাজ করছে।

টেসলার তীব্র প্রতিযোগিতার মুখোমুখি হবে গিলি-র নিজস্ব ইভি ব্র্যান্ড, জিকর। গত বছর, টেসলার মডেল ৩ ছিল চীনে সর্বোচ্চ বিক্রি হওয়া বৈদ্যুতিক গাড়ির মডেল। এছাড়াও, চীনা গ্রুপ নিও, এক্সপেং এবং লি অটো-র সঙ্গেও প্রতিযোগিতায় নামবে জিকর।

জিকরের প্রাথমিক কৌশল হবে চীনা বাজারের দিকে মনোনিবেশ করা। তবে, প্রিমিয়াম বৈদ্যুতিক গাড়ির বিশ্বব্যাপী চাহিদার কথা মাথায় রেখে বিদেশী সুযোগেরও সন্ধান করবে সংস্থাটি।

সূত্র: বিবিসি

Post Your Comment Here

Your email address will not be published. Required fields are marked *